১৯তম এশিয়ান এর ২য় দফায় পারফর্মেন্স সম্পন্ন হল।

১৯তম এশিয়ান আর্ট বিয়েনাল-২০২২ এর আয়োজনে ঢাকার শিল্পকলা একাডেমীর গ্যালারীতে ১লা ডিসেম্বরে শুরু হওয়া পারফর্মেন্স আর্ট কার্যক্রমের অংশ হিসেবে আমার “ বেদনার পুঞ্জিভূত মেঘ মাথায় জেগে রয় পরম আমি, তবুও আশার আলোক ঝিকিমিকি, জীবনের কোলাহল এ’লোক ও’লোক ঘুরেফিরে ক্লান্তিহীন ” শিরোনামের শেষ পারফর্মেন্স ১০ তারিখে নির্ধারিত থাকলে ও ঢাকার রাজনৈতিক পরিবেশ ও আমার শারীরিক অসুস্থতার কারনে তা ১০ তারিখের পরিবর্তে ১১ ডিসেম্বর উপস্থাপিত হয়েছে। পারফর্মেন্স এর আয়োজনের কিউরেটরিয়াল দায়িত্ব নিয়েছেন প্রিয় শিল্পী আব্দুস সালাম। তাঁর সাথে নবীন শিল্পী ইমরান সোহেল ও শিল্পকলা একাডেমীর স্টাফ শিল্পী সুজন মাহাবুব কো – কিউরেটরিয়াল দায়িত্বে ছিলেন, এনাদের সহায়তায় ছিলেন উঠতি আর্ট ম্যানেজার শেখ হাসান। এই আয়োজনে যুক্ত আর যারা আছেন সকল কে ধন্যবাদ নিজেদের মুল্যবার সময় ও সামর্থ্য দিয়ে এটিকে সাধ্যমত বাস্তবায়ন করার জন্যে। পাশাপাশি আমার সতীর্থ মঞ্জুর আহম্মদের কিউরেশনে উপস্থাপিত আন্তর্জাতিক পারফর্মেন্স অংশটি ও উপভোগ করেছি, দেখা হয়েছে আমার কোরিয়ান শিল্পী বন্ধু Gim Gwang Cheol এর সাথে। পরিচিত আরো অনেকে এই প্রদর্শনী উপলক্ষ্য ঢাকায় অবস্থান করলেও শিল্পকলা একাডেমীর ও রাষ্ট্রীয় নানা আয়োজনে ওনাদের আটকে রাখার কারনে দেখা হলো না।

এখানে আমার ১১ ডিসেম্বরের উপস্থাপনার কিছু ছবি যুক্ত করলাম, এশিয়ান বিয়েনালের প্রদর্শনী গ্যলারীতে এই পারফর্মেন্স এর ভিডিও দেখতে পাবেন।